Wednesday, August 24, 2016

হে যুবক কেন তুমি দাওয়াত দিবে তোমার কি লাভ ?

দাওয়াহ্ - ইসলামে আসার আহ্ বান

হে যুবক কেন তুমি দাওয়াত দিবে তোমার কি লাভ ?

আল্লাহ ভোলা মানুষকে আল্লাহর সাথে জোড়া লাগানোই সত্যিকারের আমাদের কাজ।

আল্লাহর পথে দাওয়াত বা আহবান করা একটি মর্যাদাপূর্ণ কাজ।  আল্লাহর পথে আহবান করার মত উত্কৃষ্ট ও উত্তম কথা আর কিছুই হতে পারে না। 
এ কাজে লাভ আর লাভ, বিস্তারিত জানি (নীচে ছোট একটি ভিডিও ওদেয়া আছে।  - 

দাওয়াতের কাজ প্রত্যেক নবীর বৈশিষ্ট্য ছিল। আর মহানবী হযরত মুহাম্মদ (সা) তাঁর উম্মতকে তাঁর অবর্তমানে এই দাওয়াতের কাজ করার নির্দেশ দিয়ে গেছেন। 

পবিত্র কোরআনে আছে, 'তোমাদের মধ্যে এমন একটি দল থাকা উচিত্ যারা আহবান জানাবে সত্কর্মের প্রতি, নির্দেশ দেবে ভালো কাজের এবং বারণ করবে অন্যায় কাজ থেকে, আর তারাই হলো সফলকাম' (সূরা আল-ইমরান-১০৪)। 

পবিত্র কুরআনে বলা হয়েছে, 'আপনার পালন কর্তার পথের প্রতি লোকদেরকে আহবান করুন জ্ঞানের কথা বুঝিয়ে ও উপদেশ শুনিয়ে। আর উত্তম পন্থায় আপনি তাদের সাথে বিতর্ক করুন। নিশ্চয়ই আপনার প্রতিপালক সে ব্যক্তি সম্পর্কে বিশেষভাবে জ্ঞাত রয়েছেন, যে ব্যক্তি তাঁর পথ থেকে বিচ্যুত্ হয়ে পড়েছে এবং তিনি সেই লোকদেরকেও ভাল করে জানেন যারা সঠিক পথে রয়েছে' (সূরা নাহাল-১২৫)। 


يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا هَلْ أَدُلُّكُمْ عَلَىٰ تِجَارَةٍ تُنجِيكُم مِّنْ عَذَابٍ أَلِيمٍ
تُؤْمِنُونَ بِاللَّـهِ وَرَسُولِهِ وَتُجَاهِدُونَ فِي سَبِيلِ اللَّـهِ بِأَمْوَالِكُمْ وَأَنفُسِكُمْ ۚ ذَٰلِكُمْ خَيْرٌ لَّكُمْ إِن كُنتُمْ تَعْلَمُونَ
يَغْفِرْ لَكُمْ ذُنُوبَكُمْ وَيُدْخِلْكُمْ جَنَّاتٍ تَجْرِي مِن تَحْتِهَا الْأَنْهَارُ وَمَسَاكِنَ طَيِّبَةً فِي جَنَّاتِ عَدْنٍ ۚ ذَٰلِكَ الْفَوْزُ الْعَظِيمُ
وَأُخْرَىٰ تُحِبُّونَهَا ۖ نَصْرٌ مِّنَ اللَّـهِ وَفَتْحٌ قَرِيبٌ ۗ وَبَشِّرِ الْمُؤْمِنِينَ

অর্থঃ হে ঈমানদারগণ! আমি কি তোমাদিগকে এমন ব্যবসার কথা বলিব যাহা তোমাদিগকে যন্ত্রনাদায়ক আজাব হইতে রক্ষা করিবে? তোমরা ঈমান আন আল্লহর উপর, তাঁহার রসূলের উপর এবং জিহাদ কর আল্লহর পথে আপন জান মাল দ্বারা। ইহা তোমাদের জন্য খুবই উত্তম যদি তোমরা বুঝিতে পার। আল্লহ তায়ালা তোমাদের গুনাহ সমূহ মাফ করিয়া দিবেন এবং তোমাদিগকে এমন বাগানসমূহে প্রবেশ করাইবেন যাহার নিচে নহরসমূহ জারি থাকিবে। আর উত্তম বাসস্থানসমূহে যাহা চিরস্থায়ী বাগানসমূহের মধ্যে থাকিবে। ইহা বিরাট সাফল্য। আরও একটি জিনিস রহিয়াছে যাহা তোমরা পছন্দ করউহা হইল আল্লহ তায়ালার পক্ষ থেকে সাহায্য আসন্ন বিজয়। আর আপনি (হে নবী!) মুমিনদিগকে সুসংবাদ দিয়া দিন। (সূরা সফ্‌, ১০-১৩)

মহান আল্লাহ বলেন, 'যে আল্লাহর পথে দাওয়াত দেয়, সত্ কর্ম সম্পাদন করে এবং বলে, 'আমি মুসলিম' তার কথা অপেক্ষা উত্তম আর কার কথা হতে পারে?' (সূরা হামীম সাজদাহ-৩৩)।


দাওয়াতের ৪টি ভিত্তি রয়েছে। যা দাওয়াত সফল হওয়ার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেগুলো হলো- আহবান, আহবানকারী, আহূত ব্যক্তি ও দাওয়াতের নিয়ম পদ্ধতি। এই ৪টি বিষয় ঠিক করে নিয়ে দাওয়াত পরিচালিত হলে দাওয়াতের সফলতা আসতে পারে। 

এমন কাজ যাহা নিঃসন্দেহে আমাদের জন্য মঙ্গলজনক; যদি আমাদের মধ্যে সামান্যতম বুদ্ধি বিবেচনাও থাকিয়া থাকে। এই মামুলী কাজের বিনিময়ে আমরা কি পরিমাণ লাভজনক হইবআমাদের সমস্ত গুনাহ ভুল-ত্রুটি একেবারে মাফ করিয়া দেওয়া হইবে এবং আখেরাতে বড় বড় নিয়ামাত দ্বারা পুরষ্কৃত করা হইবে। এতটুকু হইলেও ইহা অনেক বড় কামিয়াবী মর্যাদার বিষয়। কিন্তু এখানেই শেষ নয়। বরং আমাদের আখাংকিত বস্তুও আমাদের দেওয়া হইবে। আর তাহা হইল দুনিয়ার উন্নতি, সাহায্য সফলতা এবং শত্রুর উপর বিজয় রাজত্ব
ডা. জাকির নায়েক Dr. Zakir Neyek ইসলামে তাবলিগ বা দাওয়াত সর্ম্পকে কি বলেন শুনুন 

0 comments:

Post a Comment