Thursday, April 23, 2015

দ্বিনের দ্বায়ী হতে কি কি কাজ করতে হবে

 দ্বিনের দ্বায়ী হতে কি কি কাজ করতে হবে 


দ্বীনের দ্বায়ী হতে হলে দাওয়াতে কাজ করতে হবে। যেহেতু আমাদের প্রিয় নবী রসুলে পাক (সাঃ) আমাদের সকলের উপর এই জিম্মাদারী দিয়ে গেছেন। তাই এই দাওয়াতের কাজ না করলে জিম্মাদারী আদায় হবে না।

৪(চার) কাজ করিলে - দাওয়াতের কাজ করিতে পারিবে 

  ১) কথা বলিবে নিজের জন্য, ২) কথা শুনিবে নিজের জন্য, ৩) শোকর করিবে নেক আমলের জন্য, ৪)  কুদরতের  চিন্তা করিবে শোয়ার সময়ে।

দাওয়াতের সবার জন্য ৪ কাজ 

 ১) আল্লাহর দ্বীন শিখা ও অন্যকে শিখানো, ২) দ্বীনের মেহনত শিখা ও অন্যকে শিখানো, ৩) দ্বীনের মেহনত করা ও অন্যকে করানো, ৪) আল্লাহ দ্বীনের উপর চলা ও অন্যকে চলানো।

দাওয়াতের  সাথীদের ৪ কাজ 

  ১) জিম্মাদারকে মহব্বত করা, ২) জিম্মাদারের মন যুগিয়ে চলা, ৩) জিম্মাদারের মন বুঝে চলা, ৪) ইজতেমায়ী আমলে জুড়িয়ে থাকা
২৫. জিম্মাদারের ৪ কাজ ঃ ১) সাথীদের মহব্বত করা, ২) সাথীদেও জন্য দোয়া করা ৩) সাথীদের বে-উসুল না ধরা, ৪) সাথীদের দ্বায়ী বনানোর জন্য মেহনত করা।
২৬. দ্বায়ীর সিফত ১১ টি ঃ ১) ছোট হইয়া চলা, ২) নত হইয়া চলা, ৩) আকাশের মত উদার, ৪) পাহাড়ের মত অটল, ৫) মাটির মত নরম, ৬) সূর্য্যরে মত দাতা, ৭) উটের মত ধৈর্য্য, ৮) ব্যবসায়ীদের মত হেকমত, ৯) কৃষকের মত হিম্মত, ১০) এখলাছের মত দাওয়াত, ১১) এস্তেকামাতের সাথে জমিয়া থাকা।
২৭. দ্বায়ীর গুনাবলী ৯ টি ঃ ১) সালাম দেওয়া, ২) খানা খাওয়ানো, ৩) ভাল ভাল কথা বলা, ৪) সাথীদের সাথে রাগ না করা, ৫) নিজ কর্মের জন্য তওবা ইস্তেগফার করা, ৬) বেশী বেশী দান খয়রাত করা, ৭) নিজেকে সর্বাবস্থায় নিজকে ছোট জানা ও অপরকে বড় জানা, ৮) নিজের ধন দৌলত, পদমর্যাদার  উপর কখনও অহংকার করা, ৯) অপরাধীকে ক্ষমা করে দেয়া।
২৮. সাথীভাইদের ২টি সিফত ঃ ১) সবাইকে মাফ করা, ২) সর্বদা সবর করা।
২৯. ২টি গুন, আখলাক ও এখলাস পয়দা করতে হলে ঃ ১) আখলাক হল – অপরের দোষের মধ্য হতে গুন খুজে বের করা,
২)  এখলাস হল ঃ নিজের মত গুনের মধ্য থেকে দোষ খুজে বের করা।
৩০. প্রতি সাথীর অঙ্গীকার হওয়া উচিত ঃ ১) আল্লাহর হুকুম ভাঙ্গিব না, ২) নবীর তরিকা ছাড়ব না, ৩) মনমত চলিব না, ৪) আল্লাহর নাফরমানি করব না।

৩১. রিয়া থেকে বাঁচার ৩ টি আমল ঃ ১) দিলকে দুনিয়ার খেয়াল থেকে খালি করা, ২) শরীরকে  মাখলুক থেকে খালি করা, ৩) সব কাজ নিজের হোক বা অপরের হোক, ভাল হোক, মন্দ হোক, দুনিয়ার হোক বা আখেরাতের হোক, সব কিছ আল্লাহপাকের পক্ষ থেকে হয় এ কথার একীন দ্বীলে   পয়দা করা। 

0 comments:

Post a Comment